পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী হিংসা সংক্রান্ত অভিযোগগুলির বিষয়ে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে সফররত জাতীয় মানবাধিকার কমিশনের সদস্যরা কলকাতার সল্টলেকে আজ বিকেল ৪টে থেকে সাক্ষাৎ করেছেন এবং আগামীকাল সকাল ১০টা থেকে ৩ ঘন্টার জন্য কথা বলবেন



কলকাতা, ২৭শে জুন, ২০২১

পশ্চিমবঙ্গে নির্বাচন পরবর্তী সময়ে মানবাধিকার লঙ্ঘনের বিভিন্ন অভিযোগ জমা পড়েছে। কলকাতা হাইকোর্টের ১৮ই জুন WP No.142-149/2021 ও 167/2021 –এর নির্দেশ অনুযায়ী জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারপার্সন বিচারপতি এ কে মিশ্র, একটি কমিটি গঠন করেছেন। জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য শ্রী রাজীব জৈনের নেতৃত্বে এই কমিটি পশ্চিমবঙ্গের বিভিন্ন অঞ্চল সফর করেছে এবং এই অভিযোগগুলির সত্যতা যাচাই করছে।

কমিটির তথ্য যাচাইয়ের প্রক্রিয়ার অঙ্গ হিসেবে জাতীয় মানবাধিকার কমিশনের কয়েকজন সদস্য আজ কলকাতার সল্টলেকের সেক্টর ফাইভের বিএন ব্লকে সিআরপিএফ –এর থার্ড সিগনাল ব্যাটেলিয়নের স্টাফ অফিসার মেসে ৩ ঘন্টার জন্য অভিযোগকারী / আবেদনকারী / নির্যাতিত সহ সংশ্লিষ্ট সকলের সঙ্গে কথা বলেছেন। তাঁরা আগামীকাল ২৮শে জুন সকাল ১০টা থেকে কমপক্ষে ৩ ঘণ্টার জন্য আবারও কথা বলবেন।

সর্বস্তরের জনসাধারণকে জানানো হচ্ছে যে, উপরের ঠিকানায় নির্ধারিত দিনে এবং সময়ে জাতি – ধর্ম – বর্ণ – লিঙ্গ – রাজনৈতিক বিশ্বাস নির্বিশেষে নির্যাতিত / অভিযোগকারীরা যোগাযোগ করতে পারেন। যাঁরা আসতে পারবেন না, তাঁরা তাদের অভিযোগ / আবেদন / উপযুক্ত নথি nhrcwrit142@gmail.com এই ইমেলে পাঠাতে পারেন অথবা 8826705906 অথবা 8799712259 নম্বরে ফোন করে জাতীয় মানবাধিকার কমিশনের সদস্যদের সঙ্গে কথা বলতে পারেন।